April 10, 2020

বোয়িং কর্মকর্তারা 2017 সালে 7৩7 ম্যাক্স বিমানের অনুমোদনের প্রক্রিয়া চলাকালীন ডিজিসিএকে ‘বোকা’, ‘বোকা’ বলে ডকুমেন্টস:

বোয়িং কর্মকর্তারা 2017 সালে 7৩7 ম্যাক্স বিমানের অনুমোদনের প্রক্রিয়া চলাকালীন ডিজিসিএকে ‘বোকা’, ‘বোকা’ বলে ডকুমেন্টস:

নয়াদিল্লি: ২০১৩ সালে ভারতে 73৩7 ম্যাক্স বিমানের অনুমোদনের প্রক্রিয়া চলাকালীন সংস্থাটি প্রকাশিত অভ্যন্তরীণ নথি অনুসারে বোয়িং আধিকারিকরা ভারতীয় বিমান চলাচল নিয়ন্ত্রক ডিজিসিএর জন্য “বোকা” এবং “বোকা” শব্দের ব্যবহার করেছেন।

২০১৮ সালের প্রথম দিকে, বিশ্বজুড়ে নিয়ন্ত্রকরা ৩ 34 aircraft জন মানুষকে হত্যা করে এমন দুটি বিমানের দুর্ঘটনার পরে 7৩7 ম্যাক্স বিমান চালানো নিষিদ্ধ করেছিল। নাগরিক বিমান পরিবহণ অধিদফতর (ডিজিসিএ) গত বছরের মার্চ মাসে এই বিমানগুলি গ্রাউন্ডিংয়ের নির্দেশও দিয়েছিল।

অভ্যন্তরীণ বোয়িং নথিগুলির সর্বশেষ ব্যাচটি মার্কিন বিমান চলাচল নিয়ন্ত্রক এফএএ (ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন) এবং মার্কিন কংগ্রেসকে গত মাসে সরবরাহ করা হয়েছিল এবং বৃহস্পতিবার মুক্তি পেয়েছে।

একটি কথোপকথনে একটি বোয়িং নির্বাহী উল্লেখ করে রেকর্ড করা হয়েছে, “ভারতের ডিসিজিএ স্পষ্টতই বোকাও, যদি এটি একটি শব্দ হয় তবে আমি স্পষ্টভাবে মদ্যপান করছি।” অন্য কথোপকথনে একজন বোয়িং নির্বাহী ডিজিসিএ সম্পর্কে নিম্নরূপ বলেছেন: “আমি কেবল জেদী মন এই (এই) বোকাদের ঠকিয়েছে। “স্পাইসজেট একমাত্র ভারতীয় ক্যারিয়ার, যার বহরে 73৩7 ম্যাক্স বিমান রয়েছে। বাজেট এয়ারলাইন গত বছরের মার্চ মাসে এ জাতীয় ১৩ টি বিমান গ্রাউন্ড করেছিল।

শুক্রবার এই বিষয়ে যোগাযোগ করা হলে ডিজিএসিএর একজন প্রবীণ কর্মকর্তা জবাব দিয়েছিলেন, “সিমুলেটর প্রশিক্ষণের নির্দিষ্ট বিষয়ে আমরা আমাদের অবস্থান পরিষ্কার করে দিয়েছি এবং তাও আমাদের চোখে রাখা ভারতে।” বোয়িংয়ের নির্বাহীদের মধ্যে অন্য কথোপকথনের বিষয়ে , এই কর্মকর্তা পিটিআইকে বলেছিলেন, “আমরা তার মতামতকে সম্মান করি এবং প্রত্যাশাগুলিতে উন্নতি করব।” পিটিআইয়ের প্রাপ্ত নথি অনুসারে, 12 ডিসেম্বর, 2017, 2 বোয়িং আধিকারিকদের পাঠ্য ব্যবহার করে রাত 8.35 টার দিকে আলোচনা হয়েছিল ভারতে ডিজিসিএ দ্বারা 7৩7 ম্যাক্স বিমানের অনুমোদনের বিষয়ে বার্তা।

7৩7 ম্যাক্স অনুমোদনের বিষয়ে একটি কথোপকথনে, প্রথম বোয়িং নির্বাহী জানিয়েছেন যে কোনও নিয়ন্ত্রকের কর্মকর্তা – যা ডিজিসিএ নয় – তারা কীভাবে “বোকামি” হয়।

নির্বাহী এরপরে যোগ করেছেন, “ভারতের ডিসিজিএ স্পষ্টতই বোকাও, যদি এটি একটি শব্দ হয় তবে আমি স্পষ্টভাবে মদ্যপান করছি” “দ্বিতীয় নির্বাহী প্রতিক্রিয়া জানিয়েছিল,” ঠিক আছে! “এক ঘন্টা পরে, দু’জন নির্বাহী the৩7 ম্যাক্স অনুমোদনের বিষয়ে আলোচনা করে রেকর্ড করা হয়েছিল – পাঠ্য বার্তা ব্যবহার করে – ভারতে ডিজিসিএ দ্বারা। তবে এই বিষয়টি নিয়ে যারা আলোচনা করছেন এই দুই নির্বাহী একই বিষয় যারা এর আগে এই বিষয়ে কথা বলছিলেন তা স্পষ্ট নয়।

এই দ্বিতীয় কথোপকথনে, বোয়িংয়ের দুই নির্বাহী 73৩M ম্যাক্স অনুমোদনের বিষয়ে তাদের একজনের ডিজিসিএর সাথে কল করার বিষয়ে আলোচনা করছেন।

প্রথম কার্যনির্বাহী রেকর্ড করা আছে, “আমি জেদী মনে মনে এই (এই) বোকাদের প্রতারণা করেছি every প্রতিবার আমি যখন এই কলগুলির মধ্যে একটি নিই তখন আমাকে $ 1000 দেওয়া উচিত। আমি এই সংস্থাকে একটি অসুস্থ পরিমাণে সংরক্ষণ করি save” দ্বিতীয় নির্বাহী তখন জিজ্ঞাসা করলেন প্রথম নির্বাহী ডিজিসিএকে কী বোঝাতে পেরেছিল?

প্রথম নির্বাহী প্রতিক্রিয়া জানিয়েছিল, “আমার কাছ থেকে ডিজিসিএতে কেবলমাত্র আমার কাছ থেকে একটি ইমেল তৈরি করা যাতে সমস্ত এয়ারলাইনস এবং নিয়ন্ত্রকরা … কেবলমাত্র ম্যাক্স সিবিটি (কম্পিউটার ভিত্তিক প্রশিক্ষণ) গ্রহণ করুন।” প্রথম নির্বাহী আরও বলেছিলেন, “তাদের বোকা বোধ করার জন্য যে কোনও অতিরিক্ত প্রশিক্ষণের প্রয়োজনীয়তা প্রয়োজনের চেষ্টা করার বিষয়ে। “2017 সালে, ডিজিসিএ অনুসন্ধান করছে যে পাইলটদের ভারতীয় আকাশসীমায় 737 ম্যাক্স বিমান উড়াতে হবে এমন বাধ্যতামূলক সিমুলেটর-ভিত্তিক প্রশিক্ষণ নেওয়া দরকার কিনা।

2019 সালের মার্চ মাসে ডিজিসিএ দ্বারা ভারতে 737 ম্যাক্স বিমানটি নিষিদ্ধ করার পরে, নিয়ন্ত্রক বোয়িংকে স্পষ্ট জানিয়েছে যে 7৩7 ম্যাক্স প্লেনের সমস্ত পাইলটদের জন্য সিমুলেটর-ভিত্তিক প্রশিক্ষণ নিতে হবে এবং কেবল তখনই একটি সবুজ আলো দেওয়া হবে।

বোয়িং ইন্ডিয়া এর নির্বাহীদের মধ্যে ডিসেম্বর 2017 এর পূর্বোক্ত কথোপকথনের বিষয়ে জানতে চাইলে বোয়িং ইন্ডিয়া বলেছিলেন, “এই যোগাযোগগুলি সংস্থাকে প্রতিফলিত করে না, আমাদের হওয়া এবং হওয়া দরকার, এবং সেগুলি সম্পূর্ণ অগ্রহণযোগ্য। আমরা এই যোগাযোগগুলির বিষয়বস্তুর জন্য আফসোস করি, এবং তার কাছে ক্ষমা চাইছি ডিজিসিএ, স্পাইসজেট এবং তাদের জন্য উড়ন্ত জনসাধারণের কাছে। “” আমরা আমাদের সুরক্ষা প্রক্রিয়া, সংস্থাগুলি এবং সংস্কৃতি বাড়ানোর জন্য একটি সংস্থা হিসাবে উল্লেখযোগ্য পরিবর্তন করেছি, “এই ভাষায় বলা হয়েছে। এই যোগাযোগগুলিতে ভাষা ব্যবহৃত হয়েছে এবং তারা কিছু সংবেদন অনুভব করেছে যে তারা বোয়িং ইন্ডিয়ার সাথে মতবিরোধ রয়েছে এবং বোয়িং মূল্যবোধের সাথে সঙ্গতিপূর্ণ নয় বলে বোয়িং ইন্ডিয়া জানিয়েছে, প্রয়োজনীয় পর্যালোচনা শেষ হলে এটি শেষ পর্যন্ত শৃঙ্খলাবদ্ধ বা অন্যান্য কর্মীদের পদক্ষেপে অন্তর্ভুক্ত হবে।

“আমরা 75৫ বছরেরও বেশি সময় ধরে ভারতের মহাকাশ খাতের দীর্ঘস্থায়ী অংশীদার হয়েছি। আমরা এই অঞ্চলে স্থায়ী সম্পর্কের বিকাশে অবদানের দিকে মনোনিবেশ করছি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *